১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, বৃহস্পতিবার

আমরা সবাই নাগরিক, কাউকে বাংলা থেকে যেতে দেব না: মমতা

আপডেট: December 17, 2019

  • ফেইসবুক শেয়ার করুন

ভারতে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে তীব্র বিরোধিতা করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, আমরা সবাই নাগরিক। বৈচিত্রের মধ্যে ঐক্য আমাদের আদর্শ। আমরা কাউকে বাংলা ছাড়তে দেব না। আমরা এনআরসি ও সিএএ-কে বাংলায় ঢুকতে দেব না। আমাদের শান্তি বজায় রাখতে হবে।

সোমবার নাগরিকত্ব (সংশোধনী) আইন এবং এনআরসির প্র’তিবাদে রেড রোড থেকে মমতার নেতৃত্বে বি’ক্ষোভ মিছিল শুরু হয়েছে। ভারতীয় গণমাধ্যম জানায়, মিছিলটি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে গিয়ে শেষ হবে।

এর আগে গত বুধবার রাজ্যসভায় পাস হয়ে গিয়েছে নাগরিকত্ব (সংশোধনী) বিল। তারপর থেকেই রাজ্যজুড়ে এই সংশোধিত নাগরিকত্ব আইনের প্র’তিবাদে শুরু হয় বি’ক্ষোভ-প্র’তিবাদ। বহু জায়গায় রাস্তা অ’বরোধ করার পাশাপাশি স্টেশন ও ট্রেনে আ’গুন লাগানোর ঘটনা ঘটেছে।

এই পরিস্থিতিতে সোমবার বি’ক্ষোভ মিছিলের ডাক দেন মুখ্যমন্ত্রী। মিছিলে অংশ নিয়েছেন হাজার হাজার নেতাকর্মী। এর আগে রোববার বি’ক্ষোভকারীরেদ উদ্দেশ্যে মমতা বলেন, রাস্তা ও রেল অবরোধ করবেন না। সাধারণ মানুষের হেনস্তা মেনে নেয়া হবে না। যারা এটা করছে ও হাতে আইন তুলে নিচ্ছে তাদের ছাড়া হবে না। যারা বাসে আ’গুন লাগাচ্ছে, ট্রেনে আ’গুন লাগাচ্ছে ও জনতার সম্পত্তি নষ্ট করছে তাদের বি’রুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে মুখ্যমন্ত্রী টুইট করে সোমবারের বি’ক্ষোভ মিছিল ঘোষণা করার পরই রাজ্যপাল পাল্টা টুইট করে জানিয়ে দেন তিনি ‘অত্যন্ত বিরক্ত’ এই ‘অসাংবিধানিক’ কাজে। তিনি টুইটে বলেন, আমি অত্যন্ত বিরক্ত মুখ্যমন্ত্রী ও তার মন্ত্রীদের ক্যাবের বি’রুদ্ধে মিছিল করার সিদ্ধান্তে। এটা অসাংবিধানিক। আমি মুখ্যমন্ত্রীকে এই অসাংবিধানিক কাজ থেকে বিরত থাকতে বলছি এই সঙ্কট মুহূর্তে এবং এ মা’রাত্মক পরিস্থিতিকে শুধরানোর জন্য বলছি।

এদিকে নাগরিকত্ব (সংশোধনী) আইনের বি’রুদ্ধে রাজ্যে শুরু হওয়া সং’ঘর্ষের ঘটনায় বহু জায়গার ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর ও হাওড়া জেলা ছাড়াও উত্তর ২৪ পরগনার বারাসত ও বসিরহাট মহকুমা এবং দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ও ক্যানিং মহকুমাতেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে।

এনডিটিভির প্রতিাবেদনে বলা হয়েছে, নতুন নাগরিকত্ব আইনে ২০১৫ সালের আগে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম নাগরিকদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

shares