২৪শে আগস্ট, ২০১৯ ইং, শনিবার

রামমন্দির পরিষ্কার করলেন মুসলিমরা, আর হিন্দুরা মসজিদ

আপডেট: আগস্ট ১৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

ভারতের কেরালায় সম্প্রতি এক অনন্য নজির দেখা গেছে। সেখানে শেষ কিছুদিন বৃষ্টির চাপ অনেকটা কমেছে। পানিও নেমে গেছে। কিন্তু পানি নামলেও কাঁদা আর পলির স্তর এখনও সেখানকার বাড়ি, ঘর, রাস্তার বিস্তৃত অংশকে ঢেকে রেখেছে। তেমনই পলি ঢাকা অবস্থায় পানি কমতেই জেগে উঠেছে ওয়ানাড়ের একটি বিখ্যাত রাম মন্দির। কিন্তু সেই মন্দির ঢাকা পড়েছে বিপুল পলির আস্তরণে।

গতকাল রবিবার সেই অবস্থা থেকে মন্দিরটিকে বাঁচাতে এগিয়ে এসেছেন স্থানীয় মুসলিম সংগঠনের সদস্যরা। মুসলিম ইউথ লিগের স্বেচ্ছাসেবকরা রবিবার সকাল থেকে মন্দির চত্ত্বর থেকে শুরু করে একেবারে বিগ্রহ পর্যন্ত হাতে হাত লাগিয়ে পরিস্কার করে দেন। কয়েক ঘণ্টার মধ্যে মন্দির একেবারে আবার ঝকঝকে হয়ে যায়।

শুধু ওয়ানাড় নয়, কেরালার নানা প্রান্ত এবার বন্যায় প্রায় ভেসে গেছে। সেখানে পানি নামার সঙ্গে সঙ্গেই স্বাভাবিক জীবনে ফেরার কোনো উপায় নেই। পরিস্থিতি বাসযোগ্য করতে প্রতিদিন লড়াই করতে হচ্ছে সাধারণ মানুষকে। আর সেখানেই ধর্মীয় ভেদাভেদের বেড়া ভেঙে গেছে। আজ ঈদ। অথচ গতকালও মসজিদ ছিল পানির নিচে।

উৎসবের আগে আগের রূপে ফিরিয়ে দিতে হাতে হাত মিলিয়ে কাজ করতে শুরু করেছেন হিন্দুরাও। কুন্নুরের কুরুমাথুর জুম্মা মসজিদে রবিবার হাতে হাত মিলিয়ে কাজ করছেন কুমার ও সন্তোষ। রবিবার বিকেলের মধ্যে তারাও পরিস্কার করে ফেলেছেন মসজিদটি। ‌‌

  • ফেইসবুক শেয়ার করুন